Featured Video

Pages

Saturday, October 01, 2011

মেয়র প্রার্থী যখন গাধা!

‘আরে, ও তো আস্ত একটা গাধা!’—স্থূলবুদ্ধিসম্পন্ন ব্যক্তিদের প্রায়ই ‘গাধা’ বলে সম্বোধনের একটা ‘রেওয়াজ’ চালু আছে। তবে মানুষকে গাধা বলে ‘অপমান’ করার দিন বুঝি ফুরাল!

আগামী ২৩ অক্টোবর বুলগেরিয়ার ভার্না শহরে মেয়র পদে নির্বাচন। ওই নির্বাচনে বুদ্ধিমান মানুষের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছে একটি গাধাও! না, ভুল পড়েননি। অবজ্ঞা করে কোনো মানুষকে গাধা বলা হয়নি, চার পা-বিশিষ্ট প্রাণী গাধার কথাই বলা হচ্ছে।
মেয়র নির্বাচনে ‘মার্কো’ নামের একটি গাধাকে প্রার্থী হিসেবে দাঁড় করিয়েছে বুলগেরিয়ার একটি রাজনৈতিক দল। নিজ দলের তুখোড় রাজনীতিকদের বাদ দিয়ে এ রকম একটি জন্তুকে প্রার্থী হিসেবে দাঁড় করার কারণ একটাই—মানুষের প্রতি আস্থাহীনতা। গাধা বুদ্ধিতে খাটো হলেও মানুষের মতো দুর্নীতিবাজ নয়। সে মিথ্যা কথাও বলে না!
নির্বাচন এগিয়ে আসছে বলে মার্কোর পক্ষে জোরেশোরে প্রচারণা চালিয়ে যাচ্ছে ‘সোসাইটি ফর নিউ বুলগেরিয়া’ দল। নিজেদের প্রার্থীর সমর্থনে প্রচারণাকারী দলের প্রধান অ্যাঞ্জেল ভ্যানকফ বলেছেন, ‘অন্যান্য মেয়র পদপ্রার্থী ও রাজনীতিকদের মতোই দৃঢ় চরিত্রের অধিকারী এই গাধা। ও চুরি করে না, মিথ্যা কথাও বলে না। অনেক কাজ করতে পারে।’ রয়টার্স।

0 comments:

Post a Comment

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | cheap international calls