Featured Video

Pages

Tuesday, October 11, 2011

ম্যারাথন শেষ করেই সন্তান.....

মহাভারতে বর্ণিত রাজা সুশর্মার সেনাদলের শৌর্য-বীর্যের কথা অনেকেরই জানা। মৃত্যু নিশ্চিত জেনেও ওই বাহিনীর সেনারা লড়াই করে গেছেন। কারণ, তাঁরা জয়লাভে ছিলেন দৃঢ়প্রতিজ্ঞ, নির্ভীক।

মহাভারতের কাল পেরিয়ে গেছে বহু আগে। এতে বর্ণিত চরিত্রগুলোর বীরত্ব-গাথা আজও মানুষকে উদ্দীপিত করে ঠিকই, কিন্তু অত শৌর্য-বীর্যসম্পন্ন কোনো চরিত্রের দেখা পাওয়া এখন বিরল ঘটনা। সম্প্রতি তেমনই এক বিরল চরিত্রের নারীর দেখা মিলেছে যুক্তরাষ্ট্রে। ম্যারাথন দৌড় শেষ করার কিছুক্ষণের মধ্যেই তিনি জন্ম দিয়েছেন ফুটফুটে এক সন্তানের। প্রবল ইচ্ছাশক্তি ও দৃঢ় প্রতিজ্ঞ মনোভাব তাঁকে আসীন করেছে অসীম এক উচ্চতায়।
অ্যামবার মিলার নামের সংশপ্তক এই নারী ভালো করেই জানতেন তিনি ৩৯ সপ্তাহের অন্তঃসত্ত্বা। আর এ সময়ে একজন অন্তঃসত্ত্বার কী ধরনের সাবধানতা অবলম্বন করা দরকার, তার সবই জানতেন তিনি। তবুও তিনি ম্যারাথনে অংশগ্রহণের দৃঢ় সিদ্ধান্ত নেন। তাঁর দৃঢ়তার কাছে হার মেনে তাই তাঁর ব্যক্তিগত চিকিত্সক ৪২.১৬ কিলোমিটার দীর্ঘ পথের অর্ধেক হেঁটে এবং অর্ধেক দৌড়ে পার হওয়ার পরামর্শ দেন। সিকাগো ম্যারাথন দৌড় প্রতিযোগিতা শেষ করে কিছুক্ষণের মধ্যেই তিনি জন্ম দিয়েছেন এক কন্যাশিশুর। চিকিত্সকদের বরাত দিয়ে বিবিসি জানায়, সাড়ে তিন কেজি ওজনের শিশুটি সুস্থ আছে।
অ্যামবার বলেন, ‘আমি ভীষণ খুশি। এটি আমার জীবনের সর্বোচ্চ দীর্ঘ একটি দিন। ’
২৭ বছর বয়সী মিলার এবার অষ্টমবারের মতো ম্যারাথন দৌড়ে অংশ নিলেন। তবে চিকিত্সকের পরামর্শ মানতে গিয়ে ম্যারাথনের দীর্ঘ পথ পাড়ি দিতে তাঁর স্বাভাবিক সময়ের তুলনায় কিছু বেশি সময় লেগে যায়।
অ্যামবার বলেন, ‘আমি যখন দৌড়াচ্ছিলাম তখন “চালিয়ে যাও হে অন্তঃসত্ত্বা নারী” বলে অনেকে আমাকে উত্সাহ দিয়েছে। তাদের সেই উত্সাহ আমাকে আরও বেশি গতি দিয়েছে।’

From: Prothomalo.com

0 comments:

Post a Comment

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | cheap international calls